২-৩ মাসে SSC এর প্রস্তুতি | কিভাবে পড়লে A+ পাওয়া সম্ভব | Nahid24web


আসসালামু আলাইকুম, কেমন আছো সকলেই,আশা করি অনেক অনেক ভালো আছো! যাইহোক,ব্যাক্তিগত কারনে অনেকদিন ধরে কোন পোষ্ট দেই না,কি ভাবছো আজ এইচএসসি পরীক্ষার্থীদের নিয়ে পোষ্ট দেব!
নাহ, আজ না হয় এসএসসি  পরীক্ষার্থী- ২০২০/২১ নিয়ে কিছু লিখা যাক,যাইহোক,অনেকের অনেক প্রশ্নই থাকে, আজ সে গুলোর উত্তর দেয়ার চেষ্টা করব এই পোষ্টের মাধ্যমে আমি তোমাদের সাথে আছি হাবিব হাসান।
অনেকের মনে কোশ্চেন থাকে পরীক্ষার আছে কয়েকমাস এই কয়েক মাসে কি পড়বো,কিভাবে পড়বো অনেক ডিপ্রেশনে আছি,তুমিও যদি তাদের দলে হয়ে থাকো তবে এই পোষ্টটি তোমার জন্যই।
১।পড়ার রুটিনঃভালমানের একটি রুটিন একটি ভাল বন্ধুর সমান,কি ভাবছো এটা কোন মনীষীদের মতামত,না ভাইয়া,এটা আমার ব্যাক্তিগত একটা মতামত।কেন এই কথা বলাম তার কারন ও আছে!
খেয়াল করো,তুমি যখন রুটিন ফলো করবে নিয়মিত পড়াশুনার মধ্যে থাকবে,তাই রুটিন টা খুব জরুরী , আবার এমন রুটিন তৈরী করোনা যেটা তুমি মানতে পারবে না,বরং যেটা মানতে পারবে সেটাই তৈরী করো।
২.গফ বফের আলগা পিরিত নিয়ন্ত্রণ ঃ গফ বা বফের সাথে টাইম স্পেন্ড করা কমিয়ে দাও! প্রথম প্রথম একটু সমস্যা হলেও আস্তে আস্তে নিয়ন্ত্রণে চলে আসবে,আমি বলবো না যে প্রেম করো না,করো বাট এই মূল্যবান সময়ে তা পরিহার করাই ভাল।
৩.নিয়মিত পড়াশুনাঃ যে কয়দিন আছে নিয়মিত ৭-৮ ঘন্টা বা নিন্মে ৫-৬ ঘন্টা পড়াশুনা করো,আশা করি ভালো ফলাফল করতে সহায়ক হবে।
৪.রেস্ট দিয়ে দিয়ে পড়াঃ একটানা ৭-৮ ঘন্টা পড়েই যাবে এমন টা না,১ ঘন্টার মধ্য অন্তত ১০ মিনিট রেস্ট নিয়ে নিয়ে পড়াশুনা করবে,আশা করি ভাল করবে।
৫.সবসময় চাপ মুক্ত থাকার চেষ্টা ঃ অনেকেই একটুতে ঘাবড়িয়ে যায়,আমার কিছুই পড়া হয় নি, কিচ্ছু পারি না, ইত্যাদি  ইত্যাদি।
তাদের বলবো যথাসম্ভব চাপ মুক্ত থাকো,কারন মানুষ এমন কিছু নেই যে পারে না,চেষ্টা কর তুমিও পারবে।
৬.বিকালে খেলাধুলাঃ বিকালে এক ঘন্টা খেলাধুলা করো,এতে তোমার ব্রেন ডেবলপ হবে।
৭.বুঝে শুনে পড়াশুনাঃ অনেকে দেখা যায় না বুঝেই পড়ে,এমন কি পড়েই যায় পড়েই যায়,আমিই দেখেছি,জাতীয় ফল কাঠাল জাতীয়  ফল কাঠাল পড়তেই থাকে পড়তেই থাকে এমন হওয়া যাবে না।
৮.অপ্রাসঙ্গিক পড়াঃ অনেকের অভ্যাস অপ্রাসঙ্গিক পড়াও পড়ে আবার প্রাসঙ্গিক পড়াও পড়ে ডাল, খিচুড়ি অবস্থা,এমন করা যাবে না।
৯.টার্গেট ফিক্সড করে পড়াঃ পড়ার জন্য টার্গেট ফিক্সড করতে হবে,প্রথম দিন পড়বে ২ পেইজ কিন্তু বুঝে পড়বে,পরের দিন আরেক্টু বাড়িয়ে বুঝে শুনে পড়বে,রেগুলার পড়াটা বাড়িয়ে বাড়িয়ে শেখার ট্রাই করবে।
১০. প্রতিযোগিতা করে পড়াঃ প্রতিযোগিতা করে ২-৪ জন ফ্রেন্ড মিলে পড়াশুনা টা আনন্দদায়ক হয়ে উঠতে পারে।
চেস্টা করবে ২-৪ জন ফ্রেন্ড মিলে টিম বানিয়ে পড়াশুনা করার, আবার দেখো ৫ এর অধিক যেন না হয়।
১১.জটিল টপিক বারবার প্রেক্টিসঃ জটিল টপিক গুলো বারবার প্রেক্টিস করতে হবে।
১২.ছেলে-মেয়ের নেশাঃ অনেকের মধ্য ছেলে মেয়ের প্রতি নেশা লক্ষ্য করা যায়, তাদের বলবো এটা তোমার দোষ না,এটা তোমার বয়সের দোষ,তাই এই কয়েকমাস এই নেশা থেকে বিরত থাকার চেস্টা করবে।
১৩.নোটঃ গুরুত্বপূর্ণ তথ্যের জন্য নোট করা খুব ই প্রয়োজন,যা বিশেষ সময়ে তা অতি গুরুত্বপূর্ণ  হয়ে উঠে। প্রস্তুতির শেষ সময়ে মোটা মোটা বই দেখে খুব  খারাপ লাগে,তাই তোমার করা নোট টাই কাজে দিবে।

যাইহোক,লিখলে অনেক কিছুই লিখা যেত, কিন্তু অনেক বড় পোষ্ট হয়ে যাওয়ায় আজ আর নয়,দেখা হবে অন্য কোন পোষ্টে।
সকলের সুস্থতা কামনা করে শেষ করছি আজকের পোষ্ট।😊
Habib Hasan
Admin & Advisor of Nahid24





Post a Comment

Previous Post Next Post