HSC Bangla 1st Paper Suggestion 2020-21


Board : All
সাজেশন দেয়ার আগে কিছু কথা বলে নেই😊😊।
কীভাবে পড়বা?
★★★ ৩ বার পড়বা
★★ ২ বার পড়বা
★ ১ বার পড়বা

যারা ভালো & এভারেজ student এটা ফলো করাই তোমাদের জন্য বেটার কিন্তু যারা শুধু পাশ মার্কস কমন চাও তারা ৩* আর ২* পড়লেই যথেষ্ট।

গদ্য:

বিড়াল ★★★
অপরিচিতা ★★
চাষার দুক্ষু ★(খ নং প্রশ্ন বেশি হয়ে থাকে)
আহবান ★★★
আমার পথ ★
জীবন ও বৃক্ষ ★★(খ প্রশ্ন বেশি হয়)
মাসি-পিসি (important for mcq) written এর জন্য একবার মনোযোগ সহকারে রিডিও পড়িও।
বায়ান্নর দিনগুলো ★★( ক +  মচক ভালো করে দেখবা)
জাদুঘরে কেন যাব ★★
রেইনকোট ★★
মহাজাগতিক কিউরেটর ★★★
নেকলেস★★★

কবিতা:
বিভীষণের প্রতি মেঘনাদ ★★★( যাদের এই কবিতা বুঝতে সমস্যা তারা ইউটিউবে ক্লাস করতে লিংক দরকার হলে নক করবা( অযথা বিরক্ত করবানা) / গ্রুপে ব্যাখ্যা সহ পোস্ট দেয়া হবে🙂।
ঐকতান ★★★
সাম্যবাদী ★★
তাহাড়েই পড়ে মনে ★★
এই পৃথিবীতে এক স্থান আছে ★( মচক & শব্দার্থ ভালো করে দেখিও)
সেই অস্ত্র ★★
আঠারো বছর বয়স ★★
আমি কিংবদন্তির কথা বলছি ( ক + mcq)
নুরুলদিনের কথা মনে পড়ে যায় (ক খ + mcq)
লোক লোকান্তর ★★
রক্তে আমার অনাদি অস্থি ★
ফেব্রুয়ারি ১৯৬৯★★★


😌Bonus :
কোন কবিতা কোন ছন্দে রচিত?
সাম্যের রক্তে ১৮ মাত্রা

সাম্যের= সাম্যবাদী
রক্তে= রক্তে আমার অনাদি অস্থি
১৮= আঠারো বছর বয়স
মাত্রা= মাত্রাবৃত্ত ছন্দে রচিত(মাত্রাবৃত ৩ টি)

কিংবদন্তি নূরুল ফেব্রুয়ারি ১৯৬৯ এ গদ্য ছন্দের কবিতা পড়ে।
কিংবদন্তি = আমি কিংবদন্তির কথা বলছি
নূরুল = নূরুলদিনের কথা মনে পড়ে যায়
ফেব্রুয়ারি ১৯৬৯ = ফেব্রুয়ারি ১৯৬৯
গদ্য = এইগুলা গদ্য ছন্দে রচিত( গদ্য ছন্দ ৩ টি)

বাকি ৬ টি অক্ষরবৃত্ত ছন্দে রচিত🙂🙂


নাহিদ হাসান
রাজশাহী বিশ্ববিদ্যালয়
Youtube Channel : Nahid24
Facebook Profile : Md Nahid Hasan Munna

Post a Comment

Previous Post Next Post